বিশ্ব অটিজম সচেনতা দিবস উপলক্ষ্যে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস-এর বাণী

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বিশ্ব অটিজম সচেনতা দিবস উপলক্ষ্যে প্রদত্ত বার্তায় একটি অন্তর্ভুক্তিমূলক ও সহজপ্রাপ্য বিশ্ব গড়ে তোলার আহবান জানিয়েছেন যেখানে প্রতিবন্ধী ব্যক্তিসহ সকল মানুষের অবদানকে স্বীকৃতি দেয়া হবে। 

কোভিড-১৯ মহামারী থেকে পুনরুদ্ধারের জন্য আমরা একসাথে কাজ করার সাথে সাথে একটি মূল লক্ষ্য অবশ্যই অর্জন করতে হবে আর তা হলো একটি অন্তর্ভুক্তিমূলক ও সহজপ্রাপ্য বিশ্ব গড়ে তোলা যেখানে প্রতিবন্ধী ব্যক্তি সহ সকল মানুষের অবদানকে স্বীকৃতি দেয়া হবে।

সংকটটি নতুন বাধা ও বিপত্তি তৈরি করেছে। তবে বৈশ্বিক অর্থনীতিকে পুনর্জীবিত করার প্রচেষ্টাগুলোর মধ্য দিয়ে কর্মক্ষেত্রসমূহে বৈচিত্র্য, সর্বব্যাপীতা এবং সাম্যকে বাস্তবে পরিণত করার সুযোগ তৈরী হয়েছে।

মহামারী সংকট থেকে উত্তরণের এই প্রক্রিয়ার মধ্যে আমাদের শিক্ষা ও প্রশিক্ষণ ব্যবস্থায় অটিজমে আক্রান্ত ব্যক্তিগণ তাদের তৈরি সুবিধাগুলোর সম্ভাব্যতা উপলব্ধি করতে পারছেন কিনা তা পুনর্বিবেচনা করার সুযোগ সৃষ্টি হয়েছে।

পুরাতন পদ্ধতি ভেঙ্গে ফেলা অত্যন্ত গুরুত্বপুর্ণ। অটিজম আক্রান্ত ব্যক্তিদের জন্য সাম্যের ভিত্তিতে উপযুক্ত কাজের জন্য একটি পরিবেশ তৈরির পাশাপাশি গ্রহণযোগ্য আবাসনের সংস্থান করা প্রয়োজন।

সত্যিকার অর্থে কাউকে পেছনে না ফেলে টেকসই উন্নয়নের ২০৩০ এজেন্ডা বাস্তবায়ন করতে আমাদের অবশ্যই সামাজিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক জীবনে অটিজম আক্রান্ত ব্যক্তিদের সম্পূর্ণ অংশগ্রহণ নিশ্চিত করা সহ সকল প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার উপলব্ধি করতে হবে।

আসুন আমরা সকল প্রতিবন্ধী ব্যক্তি এবং তাদের প্রতিনিধিত্বকারী সংস্থাগুলির সাথে আরও দৃঢ়ভাবে কাজ করি, যাতে বিভিন্ন উদ্ভাবনী সমাধানের মাধ্যমে শ্রেয়তরভাবে পুনরুদ্ধার এবং সকলের জন্য আরো সুন্দর একটি পৃথিবী গড়ে তোলা যায়।

ধন্যবাদ।

UN entities involved in this initiative
UN
United Nations