Press Release

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষ্যে জাতিসংঘ মহাসচিবের তরুণ বিষয়ক দূতের কার্যালয় (OSGEY) এর ভার্চুয়াল আয়োজন #YouthLead Innovation Festival

09 August 2021

আন্তর্জাতিক যুব দিবস পালনের উদ্দেশ্যে জাতিসংঘ মহাসচিবের তরুণ বিষয়ক দূতের কার্যালয় (OSGEY) ১২-১৩ আগস্ট ২০২১ তারিখে সর্ব প্রথম ভার্চুয়াল  #YouthLead Innovation Festival এর আয়োজন করতে যাচ্ছে।

#YouthLead Innovation Festival

১২ আগস্ট আন্তর্জাতিক যুব দিবস। ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর জাতিসংঘ সাধারন অধিবেশন রেজুলেশন নং ৫৪/১২০ গৃহীত হওয়ার পর থেকে প্রতি বছর বিশ্বব্যাপী সর্বত্র এ দিবসটি পালন করা হয়ে আসছে। 

তরুণ সমজের নানাবিধ সমস্যা তুলে ধরা, সংলাপের মাধ্যমে তাদের সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ, তাদের ক্ষমতায়ন সহ উন্নততর বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে তরুণ সমাজকে সম্পৃক্ত করাই দিবসটির মূল লক্ষ্য। 

এ বছর আন্তর্জাতিক যুব দিবস পালনের উদ্দেশ্যে জাতিসংঘ মহাসচিবের তরুণ বিষয়ক দূতের কার্যালয় (OSGEY) ১২-১৩ আগস্ট, ২০২১ তারিখে সর্ব প্রথম ভার্চুয়াল  #YouthLead Innovation Festival এর আয়োজন করতে যাচ্ছে।

গত এক বছর ধরে তরুণরা তাদের স্থিতিস্থাপকতা, অধ্যবসায় এবং উদ্ভাবনী কাজের মাধ্যমে বিশ্বের জন্য অনুপ্রেরণা এবং আশার  উদ্রেগ সৃষ্টি করেছে। তবুও, প্রায়শই, দুর্বল এবং প্রান্তিক সম্প্রদায়ের অনেক তরুণ উদ্ভাবক পিছনে পড়ে আছে। এই বিষয়টি মাথায় রেখে ভার্চুয়াল  #YouthLead Innovation Festival উদ্ভাবক এবং সমাধান-নির্মাতা হিসাবে সমস্ত তরুণদের ভূমিকা তুলে ধরতে চায়। সেইসাথে যেসকল অংশীদার তাদের সমর্থন দিয়েছে, তরুণদের নেতৃত্বে সমাধান উদযাপনের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্য এবং কোভিড-১৯  প্রতিক্রিয়া এবং পুনরুদ্ধার অর্জনে অবদান রাখবে। 

দু'দিন ব্যাপী এই উৎসবে স্বাস্থ্য ও সুস্থতা, জলবায়ু কার্যক্রম ও জীববৈচিত্র্য, অর্থনৈতিক ক্ষমতায়ন ও কর্মসংস্থান, ডিজিটাল প্রযুক্তি, খাদ্য নিরাপত্তা এবং শিক্ষাসহ ছয়টি বিষয়ের উপর অধিবেশন অন্তর্ভূক্ত করা হয়েছে।

তরুন সম্প্রদায় সহ সকলকে ১২ থেকে ১৩ আগস্ট ২০২১ (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬:৩০ থেকে ৯:৩০) এই ভার্চুয়াল অনুষ্ঠান দেখার জন্য নিবন্ধন করতে আহ্বান করা হয়েছে।

আগ্রহী ব্যক্তিগণ অনুষ্ঠনটি দেখতে রেজিষ্ট্রেশন করতে পারেন: https://tinyurl.com/7zxms737

উক্ত উৎসবের একটি মূল উপাদান হিসাবে, জাতিসংঘ সংস্থা এবং এর অংশীদারদের দ্বারা সমর্থিত যুব নেতৃত্বাধীন উদ্ভাবনগুলির একটি পরিসর চিহ্নিত করা হচ্ছে। অন্যদের উৎসাহিত করতে আগস্ট মাস জুড়ে সকলের চ্যানেলজুড়ে এই সমাধানগুলি ভাগ করে নিয়ে তরুণদের কণ্ঠস্বর এবং ধারণাগুলি প্রসারিত করতে এতে যোগ দিতে আহবার করা হচ্ছে।

TikTok Takeover -এর অংশ হিসাবে তরুণ উদ্ভাবকদের কাছ থেকে ভিডিও জমা নেয়া হবে। তরুণদের কণ্ঠস্বর এবং তাদের সকল বৈচিত্র্যের জায়গা নিশ্চিত করার জন্য, আগস্ট মাস জুড়ে তরুণদের @UNYouthEnvoy TikTok accountএর #YouthLead takeover -এর অংশ হিসাবে ভিডিও জমা দিতে উৎসাহিত করা হচ্ছে ।

এই লিংকে ভিডিও জমা দেওয়া যেতে পারে: https://tinyurl.com/uafycdhx

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষ্যে জাতিসংঘ মহাসচিবের তরুণ বিষয়ক দূতের কার্যালয় (OSGEY) এর ভার্চুয়াল আয়োজন #YouthLead Innovation Festival

UN entities involved in this initiative

UN
United Nations

Goals we are supporting through this initiative